Header Ads

টি২০ সিরিজ ২০২৪ WC এর দিকে যাত্রার প্রথম ধাপ

 

টি-টোয়েন্টি সিরিজের ট্রফি নিয়ে পোজ দিচ্ছেন জস বাটলার ও সাকিব আল হাসান।  ছবি: ফিরোজ আহমেদ

ইংল্যান্ড একটি চ্যালেঞ্জের অপেক্ষায় ছিল কিন্তু সদ্য-আগত বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের জন্য, এটি ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২৪ বিশ্বকাপের যাত্রার প্রথম পদক্ষেপ হবে।

দর্শকদের পক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে শেষ হওয়ার পর আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।  সিরিজটি দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টির জন্য ঢাকায় চলে যাবে।

যদিও টাইগাররা বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের বিরুদ্ধে পাঁচটি দ্বিপাক্ষিক ওডিআই সিরিজ খেলেছে, টি-টোয়েন্টি সিরিজটি হবে দুই দেশের মধ্যে সংক্ষিপ্ততম ফরম্যাটে প্রথম সিরিজ।

অস্ট্রেলিয়ায় গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে এটিই হবে প্রথম সিরিজ উভয় দল।  সামগ্রিকভাবে, এটি টি-টোয়েন্টি ফরম্যাটে দুপক্ষের মধ্যে দ্বিতীয় বৈঠক হবে।

টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান প্রত্যাশিত হলেও গতকাল সংবাদ সম্মেলনে এসেছিলেন হাথুরুসিংহে।  প্রেস কনফারেন্সের আগে অনুশীলন সেশনটি শ্রীলঙ্কার কোচের জন্য প্রথম অফিসিয়াল টি-টোয়েন্টি অনুশীলন সেশন হওয়ায়, তিনি অনুভব করেছিলেন যে কিছু কর্মী এখনও তার কাছে নতুন।

"আমি শুধুমাত্র আজ [বুধবার] টি-টোয়েন্টি দল দেখেছি। এটি ২০২৪ বিশ্বকাপের যাত্রার শুরু মাত্র। এখন এবং তারপরের মধ্যে অনেক জল সেতুর নীচে চলে যাবে। এটি আবার একটি পর্যবেক্ষণ যা আমরা দেখতে পাচ্ছি।  খেলোয়াড়রা কোন কোন ক্ষেত্রে উন্নতি করতে পারে এবং আমাদের শক্তিতে খেলতে পারে,” হাথুরুসিংহ গতকাল বলেছেন।

বাংলাদেশ দলে কয়েকজন নবাগত আছেন।  তৌহিদ হৃদয় এবং তানভীর ইসলাম এই মৌসুমে তাদের বিপিএল পারফরম্যান্স দিয়ে নির্বাচকদের মুগ্ধ করেছেন।  হৃদয় ৪০০-এর বেশি রান করেছেন এবং টুর্নামেন্টে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে শেষ করেছেন এবং তানভীর ১৭ উইকেট লাভ করেছেন।

রনি তালুকদারও তার বিপিএল পারফরম্যান্সের জন্য পুরস্কৃত হয়েছিল।  তিনি আট বছর ধরে জাতীয় দল থেকে দূরে ছিলেন, ২০১৫ সালে একমাত্র টি-টোয়েন্টি খেলেছেন, সেটিও ৭ নম্বরে ব্যাট করছেন।

শামীম হোসেন আরেকটি অন্তর্ভুক্তি।  বাদ পড়ার আগে তিনি শেষবার খেলেছিলেন ২০২১ সালের নভেম্বরে।

দলের প্রতিভাকে অনুভব করা ছাড়াও, হাথুরুসিংহের জন্য সিরিজটি ইংল্যান্ড এবং বাংলাদেশ দলের মধ্যকার ব্যবধানে আলোকপাত করবে।

হাথুরুসিংহে নতুন মুখ সম্পর্কে বলেন, "আমি ম্যাচের পরিস্থিতিতে তাদের দেখার জন্য মুখিয়ে আছি। আমি নেটে যা দেখেছি তাতে আমি মুগ্ধ।

"রনিকে আগেও দেখেছি।  আমার মনে আছে সে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি ম্যাচ খেলেছে।  আমি মনে করতে পারছি না সে আহত হয়েছে নাকি অন্য কেউ ভালো করতে শুরু করেছে।  আমি আসলে সে কি করতে পারে তা দেখতে খুব আগ্রহী। ঘরোয়া ক্রিকেটে তারা ভালো করেছে তাই তাদের জন্য হাত তোলার সুযোগ।  আমি মনে করি তারা কী করতে পারে তা দেখানোর অনেক সুযোগ পাবে। আজকে তাদের কাছে আমার বার্তা ছিল আন্তর্জাতিক মঞ্চে তারা সাধারণত যা করে তাই করা," তিনি তাদের নিজেদের প্রকাশ করার লাইসেন্স দেওয়ার বিষয়ে বলেছিলেন।

"আমরা বিনোদন ব্যবসায় রয়েছি তাই আমরা রান চাই। তাই মানুষ ক্রিকেট দেখতে আসে। আমি জানি জনগণ রান দেখতে চায় এবং আমাদের জন্য ২০তম ওভারে খেলা জিততে চায়। আমরা প্রচুর টিভি দর্শক পেয়েছি। এর মতো স্পনসর  এছাড়াও, "তিনি যোগ করেছেন টি-টোয়েন্টিতে বড় রান প্রত্যাশিত কিনা।

ইংল্যান্ডের ক্রিস ওকসের জন্য, বাংলাদেশের কন্ডিশন একটি চ্যালেঞ্জ ছিল যা তিনি নিতে আগ্রহী ছিলেন।

"আপেক্ষিকভাবে ধীর পৃষ্ঠ, আমি কল্পনা করব," ওকস উইকেট সম্পর্কে বলেছিলেন।  এদিকে হাথুরুসিংহে আশা করেছিলেন উইকেটটি তৃতীয় ওয়ানডেতেও একই রকম আচরণ করবে।

টি-টোয়েন্টি ফরম্যাটকে মোকাবেলা করা সবচেয়ে কঠিন বলে মনে করেছে বাংলাদেশ।  প্রতি বছর বিশ্বকাপ নিয়ে প্রস্তুতি নেওয়া কতটা কঠিন হয়ে যায় এমন প্রশ্নের জবাবে শ্রীলঙ্কা বলেন: "আমি মনে করি না এটা কঠিন। আমরা অন্যান্য দলের চেয়ে বেশি ওয়েস্ট ইন্ডিজ সফর করেছি। তাই মনে মনে প্রস্তুতি নেওয়ার চেষ্টা করুন।  সঠিক কম্বিনেশন পেতে। অনেক খেলোয়াড়ের জন্য সুযোগ আছে।"

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.